Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি

বাংলাদেশ সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনী সুদৃঢ়করণের লক্ষ্যে দেশের দুঃস্থ, অবহেলিত, পশ্চাৎপদ, দরিদ্র, এতিম, প্রতিবন্ধী এবং অনগ্রসর মানুষের কল্যাণ ও উন্নয়নের ক্ষেত্রে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যাপক ও বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। সামাজিক নিরাপত্তা বিধানের অংশ হিসেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি প্রদান কর্মসূচি পরিচালিত হচ্ছে।

প্রতিবন্ধী জনগোষ্ঠীর সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠা এবং দরিদ্র, অসহায়, সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী শিশুকিশোরদের শিক্ষা লাভের সহায়তা হিসেবে ২০০৭-০৮ অর্থ বছর থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচি প্রবর্তন করা হয়েছে। শুরুতে  এ কর্মসূচিতে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১২ হাজার ২০৯ জন মাসিক উপবৃত্তির হার প্রাথমিক স্তরে ৩০০ টাকা, মাধ্যমিক স্তরে ৪৫০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ৬০০ টাকা এবং উচ্চতর স্তরে ১০০০ টাকা ছিল। পর্যায়ক্রমে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ও উপবৃত্তির হারও বৃদ্ধি করা হয়েছে।

বর্তমানে ২০২১-২২ অর্থবছরে উপকারভোগীর সংখ্যা ১ লক্ষ এবং বার্ষিক বরাদ্দ ৯৫ কোটি ৬৪ লক্ষ টাকায় উন্নীত করা হয় এবং প্রাথমিক স্তরে ৭৫০ টাকা, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ৯০০ টাকা এবং উচ্চতর স্তরে ১৩০০ টাকা প্রদান করা হচ্ছে।

 

সেবার নাম:

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি

 

সেবা প্রদানকারী অফিসের নাম:

উপজেলা সমাজসেবা অফিস, জগন্নাথপুর, সুনামগঞ্জ। 

 

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী:

১. উপজেলা  সমাজসেবা অফিসার

২. সহকারী সমাজসেবা অফিসার

৩. ফিল্ড সুপারভাইজার

৪. ইউনিয়ন / পৌর সমাজকর্মী

৫. কারিগরি প্রশিক্ষক

সেবা প্রদান পদ্ধতি (সংক্ষেপে):

প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচির আওতাভুক্ত ও সুবর্ণ নাগরিক কার্ডপ্রাপ্ত হতে হবে সমাজসেবা অধিদফতর কর্তৃক নিবন্ধিত এবং সরকার কর্তৃকস্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত প্রতিবন্ধী শিক্ষার্থীরা নির্ধারিত ফরমে উপজেলা/শহর সমাজসেবা অফিসার বরাবরে আবেদন করবে। পরবর্তীতে আবেদকারী শিক্ষার্থীদের নীতিমালা অনুসারে যাচাই বাছাই করার পর উপবৃত্তি প্রদানের জন্য উপযুক্ত শিক্ষার্থী নির্বাচন করা হয়।

 

সংশ্লিষ্ট আইন/বিধি/ নীতিমালা:

প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি বাস্তবায়ন নীতিমালা ২০১৩

জগন্নাথপুর উপজেলায় অসচ্ছল প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির হিসাবঃ

 সময়কাল

উপকারভোগীর সংখ্যা

টাকার পরিমাণ

  প্রাথমিক স্তর

   মাধ্যমিক স্তর

  উচ্চ-মাধ্যমিক স্তর

  উচ্চতর স্তর

২০২০-২১

১০৮ জন 

২৮ জন 

০৩ জন 

০২ জন 

১৩,০৪,৪০০ টাকা

২০২১-২২

১০৮ জন

২৮ জন 

০৩ জন 

০২ জন 

১৩,০৪,৪০০ টাকা

২০২২-২৩
১১৩ জন 
৪১ জন 
০৭ জন 
০৪ জন 
১৫,৪৮,৬০০ টাকা